গণিত শাস্ত্রবিদ অধ্যাপক কালিপদ বসুর বাড়ি

গণিত শাস্ত্রবিদ অধ্যাপক কালিপদ বসুর বাড়ি

Khulna Jhenaidah

0 Reviews

একসময় ভারতীয় শিক্ষার্থীদের কাছে এ্যালজাবরা ছিল অত্যন্ত দুর্বোধ্য। কে. পি. বসু এই দুরূহ শাস্ত্রের অধ্যয়ন ও অনুশীলনকে অনায়াস ও সহজসাধ্য করেছেন। দীর্ঘদিনের শ্রমসাধ্য গবেষণায় তিনি এ্যালজাবরার বহু বিচিত্র ও জটিল নিয়মকে সহজ প্রণালীতে সূত্রবদ্ধ করেন। বর্তমানে প্রচলিত বহু সূত্র কে. পি. বসুর উদ্ভাবিত। শুধু সূত্র আবিষ্কারই নয় অসংখ্য নতুন অংক উদ্ভাবন করেও তিনি এই শাস্ত্রের কলেবর বৃদ্ধি ও উৎকর্ষ সাধন করেছেন। বিখ্যাত গণিত শাস্ত্রবিদ অধ্যাপক কালিপদ বসু ইংরেজী ১৮৬৫ খৃষ্টাব্দে ঝিনাইদহ জেলার অন্তর্গত পতিহারি শংকরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। নবগঙ্গা নদীর তীরে ১ একর জমির উপর ১৭ কক্ষ বিশিষ্ট এক প্রাসাদোপম দ্বিতল ভবন নির্মাণ করেন। বাড়ীটি এখনও বসবাসযোগ্য এবং সুদৃশ্যই বলা যায়।

Instruction

কিভাবে যাবেন ঃ   ঝিনাইদহ হতে মাগুরাগামী পাঁকা সড়ক ধরে মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন বাসস্ট্যান্ডে নেমে উত্তর দিকে ২ কি:মি: গেলে নবগঙ্গা নদী। এ নদীর উত্তর তীরে হরিশংকরপুর গ্রামের মধ্যপাড়ায় ঈষ্যৎ লাল রঙের কে.পি. বসুর বাড়ি। ঝিনাইদহ জেলা সদর হতে প্রায় ১৫ কি.মি:।

যাতায়াতের মাধ্যম: অটোরিক্সা / টেম্পু / ব্যক্তিগত যানবাহন।


কোথায় থাকবেন  ঃ এখানে থাকার তেমন কোন জায়গা নেই , ঝিনাইদহ জেলা  শহরে বিভিন্ন রিসোর্ট আছে আপনি সেখানে থাকতে  পারবেন যেমন  ঃ Hotel Jhinuk Residential, Hotel Radiation Jhenaidah Hotel & Resorts ইত্যাদি রিসোর্টে  ।এছাড়া আরও বিভিন্ন হোটেল রয়েছে জেলা শহরে যেগুলো রিসোর্টের রুম  আপনি আমাদের সাইট থেকেই বুক করতে পারবেন ।