গোপীনাথ জিউর মন্দির

গোপীনাথ জিউর মন্দির

Khulna Kushtia

0 Reviews

কুষ্টিয়া শহরে ১৯০০ সালে যশোর জেলার নলডাঙ্গার মহারাজা প্রমথ ভূষণ দেবরায় কর্তৃক দানকৃত জমির উপর স্থানীয় ব্যবসায়ীদের চাঁদার টাকায় এ মন্দিরটি নির্মাণ করা হয়। ১৯০৫ সালে মহারাজা প্রমথ ভূষণ দেব তার স্ত্রীর স্মৃতি রক্ষার্থে বর্তমান রথখোলা গোপীনাথ জিওর মন্দির ও রথের মেলা প্রচলন করেন। ১৯১৩ সালে ধনী ব্যবসায়ী মাখন রায় অপূর্ব কারুকার্য খচিত বিরাট আকৃতির একটি পিতলের রথ নির্মাণ করে দেন যা সমগ্র ভারতবর্ষের একমাত্র রথ ছিল।

Travel Cost


Warning

কিভাবে যাবেন  ঃ বাংলাদেশের যে কোন জায়গা হতে রেল অথবা সড়ক পথে ঈশ্বরদী/পাকশী রেলওয়ে স্টেশন অথবা বাস টার্মিনালে নেমে রি´া/টেম্পুযোগে কুষ্টিয়া যাওয়া যায়। ঢাকা থেকে বাস ও ট্রেনে কুষ্টিয়ায় যাওয়া যায়। রাজধানীর কল্যাণপুর বাস স্ট্যান্ড থেকে নিউ এসবি সুপার ডিলাক্স, শ্যামলী, হানিফ পরিবহণের বাসে কুষ্টিয়া যেতে পারবেন। ট্রেনে যেতে চাইলে কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে সুন্দরবন বা চিত্রা এক্সপ্রেসে যেতে পারবেন।


কোথায় থাকবেন ঃকুষ্টিয়া শহরে রাত্রি যাপনের হোটেল নূর ইন্টারন্যাশনাল,পদ্মা হোটেল, হোটেল রিভারভিউ এছাড়া আরো অনেক আবাসন রয়েছে ।



কোথায় খাবেন ঃ  এখানে ভালোমানের খাবারে জন্যে  রয়েছে মমতাজ হোটেল, পদ্মা হোটেল,হোটেল রিভার ভিঊ ইত্যাদি ।জাহাঙ্গীর হোটেল, শিল্পী হোটেল এবং খাওয়া-দাওয়া হোটেলে খেতে পারেন। আর কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা ও কুলফি মালাই অবশ্যই খাবেন।