জোড় বাংলা মন্দি

জোড় বাংলা মন্দি

Khulna Narail

0 Reviews

জোড় বাংলা মন্দির নড়াইল জেলার লোহাগড়া উপজেলায় অবস্থিত বাংলাদেশের একটি প্রাচীন মন্দির ও অন্যতম সংরক্ষিত পুরাকীর্তি। এটি নবগংগা নদীর তীরবর্তী রায়গ্রামে অবস্থিত। অন্য সকল জোড় বাংলা মন্দিরের সাথে এর স্থাপত্যশৈলিতে মিল খুঁজে পাওয়া যায়। এটি সীতারাম রাজার সময়কালে তৈরি বলে তার তৈরি মন্দিরগুলোর অনুকরণেই তৈরি করা হয়েছে। মন্দিরটি দোচালা আকৃতির ও ছাদ পাকা করা হয়েছিল। মোট দুটি দোচালা ঘরের মধ্যে প্রতিটির বহি:র্ভাগ ও অভ্যন্তরে মন্দিরের পরিমাপ যথাক্রমে ২৮”/২২”-১০” ইঞ্চি এবং ১৪”-৪”/১৪”-৪” ইঞ্চি


ইতিহাসবিদগণ মনে করেন, মন্দিরটি নির্মাণ করেন মেনাহাতি নামক এক ব্যক্তির ছোটভাই রামশঙ্কর। মেনাহাতি, সীতারাম রাজার অন্যতম একজন সেনাপতি ছিলেন বলে মনে করা হয়। বর্তমানে বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর মন্দিরটিকে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে নথিভূক্ত করেছে।

জোড় বাংলা মন্দিরের পাশেই একটি শিব মন্দির রয়েছে যেটি একই সময়ে তৈরি বলে মনে করা হয়। উক্ত মন্দিরের দেয়ালে প্রাপ্ত শিলালিপি থেকে জানা যায় মন্দিরটি ১৭২৪ সালের কোন এক সময়ে তৈরি করা হয়েছিল।

Instruction

নড়াইল কিভাবে যাবেন ঃ

ঢাকা থেকে সড়ক পথে নড়াইলের দূরত্ব ৩১০ কিলোমিটার। ঢাকা থেকে আরিচা ফেরী পার হয়ে নড়াইল সদরে যেতে হয়। ঢাকার গাবতলী থেকে হানিফ এন্টারপ্রাইজ, ঈগল পরিবহন, সাদ সুপার, ডিলাক্স পরিবহন ইত্যাদি বাস নড়াইলের উদ্দেশ্যে ছেড়ে যায়। এসব বাসের জনপ্রতি ভাড়া ৬৫০ থেকে ৭০০ টাকা। নড়াইল জেলা শহর থেকে রিকশা বা অটোরিকশা ভাড়া করে চিত্রা রিসোর্টে যাওয়া যায়।