ডঃ রাধাবিনোদ পাল এর বসত ভিটা

ডঃ রাধাবিনোদ পাল এর বসত ভিটা

Khulna Kushtia

0 Reviews

ডঃ রাধাবিনোদ পাল  একজন বাঙালি আইনবিদ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ছিলেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দূরপ্রাচ্যে সংঘটিত যুদ্ধাপরাধের বিচারার্থে স্থাপিত আন্তর্জাতিক সামরিক আদালতের বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন। "জাপান-বন্ধু ভারতীয়" বলে খ্যাতি রয়েছে তার। জাপানের ইতিহাসে রাধা বিনোদের নাম শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। জাপানের টোকিও শহরে তার নামে জাদুঘর, সড়ক ও স্ট্যাচু রয়েছে। জাপান বিশ্ববিদ্যালয়ে একটি রিসার্চ সেন্টার রয়েছে। তিনি আইন সম্পর্কিত বহু গ্রন্থের রচয়িতা।


কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার মথুরাপুর ইউনিয়নের মৌজা সালিমপুরের অধীন তারাগুনিয়া গ্রামে মাতুলালয়ে তার জন্ম। এলাকাটি এখন জজপাড়া নামে পরিচিত। তার পিতার নাম বিপিন বিহারি পাল।

Instruction

কিভাবে যাবেন  ঃ বাংলাদেশের যে কোন জায়গা হতে রেল অথবা সড়ক পথে ঈশ্বরদী/পাকশী রেলওয়ে স্টেশন অথবা বাস টার্মিনালে নেমে রি´া/টেম্পুযোগে কুষ্টিয়া যাওয়া যায়। ঢাকা থেকে বাস ও ট্রেনে কুষ্টিয়ায় যাওয়া যায়। রাজধানীর কল্যাণপুর বাস স্ট্যান্ড থেকে নিউ এসবি সুপার ডিলাক্স, শ্যামলী, হানিফ পরিবহণের বাসে কুষ্টিয়া যেতে পারবেন। ট্রেনে যেতে চাইলে কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে সুন্দরবন বা চিত্রা এক্সপ্রেসে যেতে পারবেন। দৌলতপুর উপজেলার মথুরাপুর ইউনিয়নের মৌজা সালিমপুরের অধীন তারাগুনিয়া গ্রামে তার বসত ভিটা


কোথায় থাকবেন ঃকুষ্টিয়া শহরে রাত্রি যাপনের হোটেল নূর ইন্টারন্যাশনাল,পদ্মা হোটেল, হোটেল রিভারভিউ এছাড়া আরো অনেক আবাসন রয়েছে ।



কোথায় খাবেন ঃ  এখানে ভালোমানের খাবারে জন্যে  রয়েছে মমতাজ হোটেল, পদ্মা হোটেল,হোটেল রিভার ভিঊ ইত্যাদি ।জাহাঙ্গীর হোটেল, শিল্পী হোটেল এবং খাওয়া-দাওয়া হোটেলে খেতে পারেন। আর কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা ও কুলফি মালাই অবশ্যই খাবেন।