শুকুর মল্লিক মসজিদ বারবাজার

শুকুর মল্লিক মসজিদ বারবাজার

Khulna Jhenaidah

0 Reviews

ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার বারোবাজার এলাকার একটি মসজিদ। একগম্বুজবিশিষ্ট মসজিদটির নাম শুকুরমল্লিক মসজিদ। আশির দশকে পুরো এলাকাটিতে প্রত্নতত্ত্ব অধিদপ্তর মাটি খুড়ে বের করে বারোটি মসজিদ এবং একটি জাহাজঘাট। সবচাইতে ছোট এবং দৃষ্টিনন্দন শুকুরমল্লিক মসজিদ এই বারোটি মসজিদেরই একটি। শুকুর মল্লিক মসজিদটি বারোবাজার ইউনিয়নের হাসিলবাগ গ্রামে। এক গম্বুজবিশিষ্ট মসজিদ এটি। স্থানীয়দের মধ্যে এটি ‘হাসিলবাগ মসজিদ’ নামেও পরিচিত। শুকুর মল্লিক মসজিদের আকৃতি বর্গাকার। বারোবাজারে আবিষ্কৃত অন্য এক গম্বুজবিশিষ্ট মসজিদগুলোর মধ্যে এটি সবচেয়ে ছোট। মসজিদটি দেখতে অনেকটা ঢাকার বিনত বিবির মসজিদের মতো। মসজিদের পূর্বদিকে একটি প্রবেশপথ রয়েছে। প্রায় এক দশমিক দুই মিটার পুরু দেয়াল ও অর্ধাবৃত্তাকার আকৃতির একটি মেহরাব রয়েছে। মেহরাবটি মসজিদের কিবলা দেওয়ালে। এর উভয় পাশে একটি করে বন্ধ মেহরাব দেখা যায়। কেন্দ্রীয় মেহরাবটিতে পোড়ামাটির ফলকে ঘণ্টা ও চেইনসহ নানা ধরনের নকশা চোখে পড়ে। মসজিদটি মুসলিম স্থাপত্যের এক নয়নাভিরাম ও অনন্য উদাহরণ

Instruction

যেভাবে যাবেন

রাজধানী ঢাকার গাবতলী হতে সরাসরি কালীগঞ্জগামী বাস পাওয়া যায়। রয়েল এক্সপ্রেস, পূর্বাশা পরিবহণ, শ্যামলী, হানিফ এন্টারপ্রাইজ, জে আর, সৌদিয়া, সোনার তরী, চুয়াডাঙ্গা ডিলাক্স, মামুন এন্টারপ্রাইজ এবং এসবি পরিবহনের এসি/নন-এসি বাস এই রুটে চলাচল করে। এসি/নন-এসি বাসের জনপ্রতি টিকেটের মূল্য ৪৫০ থেকে ১০০০ টাকা। কালীগঞ্জ থেকে বারোবাজারের দূরত্ব মাত্র ১১ কিলোমিটার। কালীগঞ্জ হতে ইজিবাইক বা সিএনজি ভাড়া করে বারোবাজার যাওয়া যায়।


যশোর জেলা শহর থেকে বারোবাজার ১৬ কিলোমিটার দূরে অবস্থিত। তাই ঢাকা থেকে বাস, ট্রেন কিংবা বিমানে চড়ে যশোর এসে সহজেই বারোবাজার যেতে পারবেন।