শেখপুর জামে মসজিদ

শেখপুর জামে মসজিদ

Khulna Jashore

0 Reviews

শেখপুর জামে মসজিদ যশোর জেলায় অবস্থিত প্রাচীন মসজিদ ও বাংলাদেশের অন্যতম একটি সংরক্ষিত পুরাকীর্তি। এটি কেশবপুর উপজেলার সাগরদাঁড়ী ইউনিয়নের শেখপুরা নামক গ্রামে অবস্থিত। উপজেলা সদর থেকে এটি ১২ কিলোমিটার দূরে অবস্থিত।


যশোরের কেশবপুরের শেখপুরা জামে মসজিদ। এই মসজিদের মক্তবে ১৮৩০ সালে কবি মাইকেল মধুসূদন দত্তের লেখাপড়ার হাতেখড়ি। মসজিদের ইমাম মৌলভী লুৎফুল হক কবির প্রথম শিক্ষাগুরু। তিনি কবিকে বাংলা ও ফরাসি শিখিয়েছেন। সে সময় মক্তবভিত্তিক যে পাঠশালা ছিল, শেরপুরা জামে মসজিদটি তার অন্যতম। যা এখনো ঐতিহ্য বহন করে চলেছে।

 ঐতিহাসিক মসজিদটি তিন গম্বুজবিশিষ্ট। মনে করা হয় মসজিদের পুব পাশে ৪টি স্তম্ভের ভিত্তির ওপর দাঁড় করানো একটি বারান্দা ছিল যার ধ্বংসাবশেষ এখনো বিদ্যমান। মূল বারান্দা থেকে পুব দিকে একটি ১ মিটার উঁচু দেয়াল রয়েছে। এ দেয়ালঘেরা চত্বরের দক্ষিণ ও উত্তর পাশে দুটি প্রবেশপথ রয়েছে। মসজিদটির আয়তন দৈর্ঘ্য ও প্রস্থ মিলিয়ে ২১.৫ মিটার ও ১৬.৬ মিটার এবং এর উচ্চতা ১২ মিটার।


১৬০০ খ্রিস্টাব্দে মৌলভী সৈয়দ বিরাজতুল্লাহ এই মসজিদটি প্রতিষ্ঠা করেন। ২০০০ সালে প্রতœতত্ত্ব বিভাগ মসজিদটি তাদের অধীনে করে। ইট-সুরকির গাঁথুনির এই মসজিদে স্থানীয় মুসল্লিরা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন। ধর্মীয় দিক দিয়ে মসজিদটি যেমন গুরুত্বপূর্ণ, তেমনি মধুসূদনের প্রথম পাঠশালা হিসেবে এই মসজিদটি ঐতিহাসিক। মোঘল আমলের স্থাপত্যশিল্পের সুস্পষ্ট নিদর্শন রয়েছে এই মসজিদে।


শেখপুরা জামে মসজিদের খতিব কাজী রবিউল ইসলাম জানান, প্রাচীন আমল থেকে এই মসজিদে নামাজ আদায় করা হয়ে থাকে। এখানে প্রায় ১শ’ শিশু কোরআন শিক্ষা নেয়। এখানে অনেক দূর-দুরান্ত থেকে মানুষ আসে দেখতে ও নামাজ আদায় করতে।


স্থানীয় সাজ্জাদ হোসেন, আমিনুর রহমান, মুফতি তাহেরুজ্জামান ও আব্দুস সালাম জানান, ঐতিহাসিক এই মসজিদে নামাজ আদায় করতে তাদের ভালো লাগে। এই মসজিদটির দেয়ালে ফাটল দেখা দিয়েছে। ইট-সুরকি খসে পড়ছে। যার সংস্কার হওয়া প্রয়োজন। তারা এমসজিদটি সংস্কারের দাবি জানান