নুহাশ পল্লী

নুহাশ পল্লী

Dhaka Gazipur

0 Reviews

নুহাশ পল্লী প্রতিদিন সকাল ৯ঃ০০ মিঃ থেকে সন্ধ্যা মাগরিবের আযান পর্যন্ত খোলা থাকে। আমাদের কোন সাপ্তাহিক বন্ধ নাই। বছরের ৩৬৫ দিনই খোলা থাকে । বছরের ২ দিন ১৩ নভেম্বর (হুমায়ূন আহমেদ স্যারের জন্মদিন) এবং ১৯ জুলাই ( স্যারের পৃথিবী চলে যাওয়ার দিন) সকল  দর্শনার্থীদের জন্য উন্মুক্ত । অন্যান্য দিন প্রবেশ ফি জনপ্রতি ২০০ টাকা । ১০ বছরের নিচে বাচ্চা, ড্রাইভার ও প্রতিবন্ধীদের প্রবেশ ফি লাগবেনা। আমাদের ভিতরে কোন খাবার রেস্টুরেন্ট নেই । তবে ১৫ জনের উপরে হলে অর্ডার নিয়ে খাবার রান্না করে পরিবেশন করা হয় এই সম্পর্কে বিস্তারিত আমাদের প্যাকেজ  ট্যুর অপশানে পাবেন।  নুহাশ পল্লীতে যা যা দেখবেন


# হুমায়ূন আহমেদ এর প্রিয় বাস ভবন হোয়াইট হাউজ # ঘেটু পুত্র কমলা ও নয় নাম্বার বিপদ সংকেত সিনেমার শুটিং ফ্লোর # লীলাবতী দিঘী # চন্দ্র কথা সিনেমার জমিদারী ঘাট # বিশেষ উদ্দেশ্যে লাগানো তাল গাছ # পবন ঝাউ গাছ # ভূত বিলাস # শ্বেত পাথরের শান বাঁধানো ঘাট ও পূর্ণিমা উৎসব # দিঘী লীলাবতী # মাটির তৈরি ঘর ও পানির কূয়া # শিশু পার্ক # রূপবতী মৎস্য কন্যা # মানুষের মাথার বিশাল কঙ্কাল # মা ও ছেলের ভাস্কর্য # প্রাগৈতিহাসিক যুগের প্রানী (ডাইনোসর) # কৃত্তিম পাহাড় ও চীন দেশের দৈত্য # বিশাল ব্যাঙের ছাতা # বৃষ্টি বিলাস #পদ্ম পুকুর # কল্পনার লীলাবতীর ভাস্কর্য # তেঁতুল বৃক্ষ ও ভূত বিলাস # হুমায়ূন আহমেদের সমাধি # লিচু বাগান # কাক দেশান্তরী আম বাগান # হুমায়ূন আহমেদ এর মুরাল # ট্রি হাউজ # সুইমিং পুল # বাংলাদেশের সবচেয়ে বড় ঔষধি বৃক্ষের বাগান # ১০০ বছরে ১বার ফল হয়ে মারা যায় এমন তাল গাছ (তালি পাম) # মাটির প্রাচীর # পণ্ড আইল্যান্ড # খেলার মাঠ # মাটির ঘর #গন্ধব ফলের গাছ,ধুপ গাছ সহ প্রায় ৩৫০ প্রজাতির গাছ রয়েছে। বোটানির বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য নুহাশ পল্লী সবচেয়ে গুরুত্বপূর্ন একটি স্থান। আয়োর্বেদিক ডাক্তারদের জন্য এটি বাংলাদেশের তীর্থস্থান বলে বিবেচিত। 

Instruction

নুহাশ পল্লী ঢাকা বিভাগের গাজীপুর জেলার জয়দেবপুর থানার অন্তর্গত বাংলাদেশের সবচেয়ে বড় গ্রাম খ্যাত পিরুজালী গ্রামে অবস্থিত ।গাজীপুর জেলার দক্ষিন দিক থেকে অর্থ্যাৎ ঢাকা দিক থেকে  নুহাশ পল্লীতে আসতে হলে ময়মনসিংহ রোডে চলে এমন যেকোন গাড়িতে উঠে হোতাপাড়া বাস স্টেশনে নেমে অটোরিক্সা, সিএনজি নিয়ে সরাসরি আসা যাবে। গাজিপুর জেলার উত্তর দিক থেকে আসতে হলেও হোতাপাড়া বাস স্টেশনে নেমে একই ভাবে আসা যাবে। 

Travel Cost

ঢাকা থেকে নুহাশ পল্লী আসতে হলে মহাখালী টাঙ্গাইল বাস স্টেশন থেকে হোতাপাড়া বাস স্টেশন পর্যন্ত বাস ভাড়া ৮০টাকা-১০০ টাকা । হোতাপাড়া থেকে অটোরিক্সা , সি এন জি সরাসরি গেলে ১২০ টাকা থেকে ১৫০ টাকা সর্বোচ্চ ভাড়া লাগতে পারে। 

Warning